কুমিল্লায় মাধ্যমিকে বিতরন হবে ৯৮ লক্ষাধিক নতুন বই

নিজস্ব প্রতিবেদক ।।

নতুন বই হাতে নিলে কেমন আনন্দ, দুই মিনিট চোখ বন্ধ করে শৈশবে ফিরে গেলে তা স্ফটিকের মতো দেখতে পাওয়া যায়। নতুন বই হাতে নিলে সব পাতা না উল্টে পারা যায় কি? শৈশবে তো নয়ই, পরিণত বয়সেও অনেকেই পারেন না। শৈশবে স্কুলপ্রেমী প্রত্যেক শিক্ষার্থীর কাছেই নতুন বই অত্যন্ত আকর্ষণীয়। বছরের প্রথম দিনের বই উৎসব দেখে মুগ্ধ হননি, এমন কেউ আছেন বলে মনে হয় না।

কুমিল্লায় নতুন বছর, নতুন বই। এর আনন্দ ই আলাদা। ২০১০ থেকে সরকার জানুয়ারী র ১ তারিখ কে বই উৎসব পালন করে আসছেন। এক তারিখের মধ্যেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে এটিকে উৎসবে পরিনত করে আসছে বর্তমান সরকার।

বর্তমানে করোনা পরিস্থিতির কারনে এবারও হচ্ছে না বই উৎসব তাই পহেলা জানুয়ারী থেকে ১২ জানুয়ারী র মধ্য বই বিতরন করবে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান।ইতিমধ্যে কুমিল্লার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই পাঠিয়ে দিয়েছে জেলা শিক্ষা অফিস।

এ বছর কুমিল্লা জেলায় মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত ৯৮ লক্ষ ৪৭ হাজার ৪৯১ টি নতুন বই বিতরন করা হবে। যার মধ্যে স্কুল ও মাদ্রাসায় ৯৬,৯০,৬১৩ টি ও কারিগরি ও ইংরেজি মাধ্যমে ১ লক্ষ ৫৬ হাজার ৮৭৮ টি বই বিতরন করা হবে।

এর মধ্যে হোমনা উপজেলায় বিতরন করা হবে ২,৯৬,৫৭০, আদর্শ সদরে ৯,৩৩,৮৪৭, চান্দিনায় ৫,৫৯,৪০০, চৌদ্দগ্রামে ৮,১৫,৭০০, তিতাসে ৪,০৫,৪৪৫, দাউদকান্দিতে ৫,২৪,২৭৫, সদর দক্ষিণে ৪,৬৩,২০৫, লালমাইয়ে ৩,১০,২১১, লাকসামে ৫,৫৯,৮২৫, মেঘনায় ১,২৪২৭০, মুরাদনগরে ৯,৪৩,৮৫৫, মনোহরগঞ্জে ৪,৮২,৫০০, ব্রাহ্মণপাড়ায় ৪,৮২,২৫৫, বুড়িচং এ ৬,৫২,৫৫০ ও বরুড়ায় ৬,১৯,০১৫ টি বই বিতরন করা হবে।

এ বিষয়ে জেলা শিক্ষা অফিসার ইউনুস ফারুকী বলেন, করোনা মহামারীর কারনে এবারো বই উৎসব না হলেও আমরা বই বিতরন কে উৎসবে রুপদান করব। ইতিমধ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই পৌছে দেয়া হয়েছে। আমরা জানুয়ারীর এক তারিখ থেকে ১২ তারিখের মধ্যে সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌছে দিব

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!